1. editor@jagratajanata24.com : editor :
  2. info@holyit.net : jjanata24 :
  3. admin@gmail.com : newsjjanata24 :
সারা দেশে ৩১টি বিশেষায়িত ল্যাব - জাগ্রত জনতা ২৪
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৯:৩৬ অপরাহ্ন
হেড লাইন :
লোহালিয়া ইউনিয়নের জনগণ ঝাড়ু মিছিল করেন নৌকার প্রার্থী কবির হোসেন তালুকদারে বিরুদ্ধে লোহালিয়া ইউনিয়নে আনারস মার্কার প্রচার- প্রচারণার মধ্যে প্রার্থি ও কর্মীদের উপর হামলা আমতলীতে সাংবাদিককে জীবন নাশের হুমকি থানায় সাধারণ ডায়েরী জাতীয় শ্রমিক লীগ এর ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বরগুনায় আগাম প্রস্তুতি সভা অনুষ্ঠিত বরগুনায় পিটিয়ে জখমের পর দুই পায়ের ‘রগ কর্তন’ প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন এ্যাড. মির্জা হুমায়ুন কবির বাচ্চু বরগুনায় মোটরসাইকেলসহ চোর চক্রের দু’জন আটক লিগ্যাল নোটিশ বরগুনা গোয়েন্দা পুলিশের অভিযানে গাঁজা সহ রাসেল নামের এক যুবক আটক জাতীয় শ্রমিক লীগের বরগুনা পৌর কমিটি ঘোষণা 

সারা দেশে ৩১টি বিশেষায়িত ল্যাব

  • সর্বশেষ আপডেট : সোমবার, ৫ অক্টোবর, ২০২০
  • ১২০ বার পঠিত

চতুর্থ শিল্পবিপ্লব বা ডিজিটাল বিপ্লবের এ সময়ে প্রযুক্তির অগ্রগতিতে এগিয়ে যাচ্ছে বিশ্ব। শ্রমনির্ভর অর্থনীতি থেকে প্রযুক্তিজ্ঞাননির্ভর অর্থনীতির কথা বলছে বিষেশজ্ঞরা।

এ সময়ে চাহিদা অনুযায়ী দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় ৩১টি বিশেষায়িত ল্যাব গড়ে তুলছে সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ।

ইতোমধ্যেই শেষ হয়েছে ২৭টি বিশ্ববিদ্যালয়ে ল্যাব স্থাপনের কাজ। বাকি ৪টি ল্যাব গড়ে তোলার কাজ শিগগিরই শেষ হবে বলে জানিয়েছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। এসব ল্যাবের মাধ্যমে বিশ্ববিদ্যালয় থেকে দক্ষ ও ইন্ডাস্ট্রি উপযোগী জনবল তৈরি ও গবেষণার সুযোগ সৃষ্টি হবে।

সূত্রটি জানিয়েছে, সর্বশেষ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই বিভাগে একটি করে ল্যাব স্থাপন করা হয়েছে। এছাড়াও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) রোবটিক্স ল্যাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব, অগমেন্টেড রিয়েলিটি ও ভার্চুয়াল রিয়েলিটি ল্যাব তৈরি করা হয়েছে।

হাইটেক পার্ক কর্তৃপক্ষ বলছে, এখন অবধি হাইটেক পার্কগুলো প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে ১৬ হাজার জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়াও ২০২০ সালের জুন মাস অবধি বিভিন্ন হাইটেক পার্ক ও সফটওয়্যার টেকনোলজি পার্কে ১৩ হাজার ৬৬ জনের কর্মসংস্থান হয়েছে।

আরও ১ হাজার ৪০০ জনকে ভেন্ডর সার্টিফায়েড প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এছাড়া সফটওয়্যার টেকনোলজি পার্কগুলোয় যেসব অফিস রয়েছে তাদের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করছে হাইটেক পার্ক কর্তৃপক্ষ। অন্যদিকে হাইটেক পার্ক ব্যবস্থাপনা ও পিপিপি বিষয়ে ১৪০ সরকারি কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে বলেও জানা গেছে।

এ জাতীয় আরো খবর
Developed by
error: Content is protected !!