1. editor@jagratajanata24.com : editor :
  2. info@holyit.net : jjanata24 :
  3. admin@gmail.com : newsjjanata24 :
আদালত অবমাননা করে হাটহাজারীতে ইটভাটা মালিক সমিতির সংবাদ সম্মেলন - জাগ্রত জনতা ২৪
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৭:১৯ পূর্বাহ্ন

আদালত অবমাননা করে হাটহাজারীতে ইটভাটা মালিক সমিতির সংবাদ সম্মেলন

  • সর্বশেষ আপডেট : বুধবার, ৩ মার্চ, ২০২১
  • ৫৬ বার পঠিত
মো. আবু শাহেদ, হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
উচ্চ আদালতের নির্দেশে দেশের বিভিন্ন অঞ্চলে বেশকিছু অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিলেন প্রশাসন। এনিয়ে চট্টগ্রাম প্রেসক্লাবে ইটভাটা মালিক সমিতি সংবাদ সম্মেলনের আয়োজন করে অনির্দিষ্টকালের জন্য ইট বিক্রি বন্ধ করে দেন। ঘোষণার একদিন পরেই এ আন্দোলন প্রত্যাহার করেন তাঁরা। বিষয়টি নিশ্চিত করেন জেলা ইটভাটা মালিক সমিতির আহ্বায়ক ইসমাইল হোসেন। এর পূর্বে গত (২৮শে ফেব্রুয়ারি) রবিবার ৬টি ইটভাটা মালিকের নাম উল্লেখ করে আদালত অবমাননার নোটিশ প্রদান করেন পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) এর পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ। নোটিশে লিখেন আগামী ২৪ঘন্টার মধ্যে আদালত অবমাননা হয় এমন কাজকর্ম বন্ধ করে এবং এটা জবাব দেওয়ার জন্য।
আর এদিকে গতকাল (১লা মার্চ) সোমবার সন্ধ্যার পর চট্টগ্রামের হাটহাজারীতে ভবন মালিক সমিতি ও ইটভাটা মালিক সমিতির যৌথ উদ্যোগে আলিফ হসপিটাল গেইট গৃহ নকশার কার্যালয়ে সংবাদ সম্মেলনে আয়োজন করেন। ইটভাটা মালিকদের ধর্মঘটের ফলে বিক্রি বন্ধ ইট-বালু এবং রডের দামে উর্ধ্বগতির কারণে নির্মাণ শিল্প হুমকির মু্খে পড়েছে বলে দাবি করেছে দালান মালিক সমিতি।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দালান সমিতির প্রধান উপদেষ্টা প্রকৌশলী সৈয়দ মুহিবুল হক মুহিব। লিখিত বক্তব্যে তিনি বলেন, ইতিমধ্যে নির্মাণ শিল্পের প্রধান প্রধান কয়েকটি কাঁচামালের সংকট দেখা দিয়েছে। রডের দাম ঊর্ধ্বগতি, ইটভাটা নির্মূলকরণ, বালু উত্তোলনে বাঁধা, যা যথাযথ কর্তৃপক্ষের সামান্য সু- দৃষ্টি এটি সমাধান যোগ্য। নির্মাণ শিল্পে জড়িত থাকা অধিকাংশ খেটে খাওয়া মানুষ। সরকারের যথাযথ কর্তৃপক্ষ এই বিষয়টি সু-দৃষ্টি না দেয় তাহলে আমরা আরো বেশি ক্ষতির সম্মুখীন হব এবং যা থেকে পরিত্রাণের উপায় হিসেবে বিগত কয়েকদিন ধরে চলমান ইটভাটা ধর্মঘটের মতো আরো প্রতিবাদ মুখর কঠিন কর্মসূচি দিতে বাধ্য হয়ে যাব। আমরা মনে করছি, সরকারের ভাবমূর্তি নষ্ট করা এবং সরকারের যে উন্নয়ন কর্মকান্ড তা বিঘ্ন করার লক্ষ্যে একটি কুচক্রী মহল পরিবেশ বাঁচার কথা বলে সরকারকে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি করছে উন্নয়ন বাধাগ্রস্ত করার গভীর ষড়যন্ত্র করছে। আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদয় সুদৃষ্টি কামনা করছি।
সম্মেলনে বক্তব্য রাখেন চট্টগ্রাম আন্তঃজেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ ইলিয়াছ। এসময় উপস্থিত ছিলেন, দালান মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. এনামুল হক চৌধুরী।
এ সংবাদ সম্মেলন নিয়ে অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, হাটহাজারীতে সংবাদ সম্মেলনের বক্তব্য গুলো আসলে রাজনৈতিক বক্তব্যের মত। যেকোন বিষয়ে আইনের বাইরে যেটা হয় সেটা সবসময় অবৈধ। ইটভাটা ভাঙ্গার বিষয়ে কেউ বলতে পারে না দেশের ক্ষতি হচ্ছে বরংচ এটা দেশের জন্য উপকার হচ্ছে। কারণ যারা চট্টগ্রামে বসবাস করতেছে, লক্ষ লক্ষ মানুষ। পরিবেশের কারণে তাদের অনেক ক্ষতি হচ্ছে। এখন দশ,বিশটা ব্যবসায়ীদের জন্য লক্ষ লক্ষ মানুষের ক্ষতি হতে দেওয়া যায় না। দশ, বিশজনেরাই লক্ষ লক্ষ মানুষের ক্ষতি করতেছে, দেশের ক্ষতি করতেছে।
এই জন্যই তাদের আইন ছাড়া এই উদ্যোগটা, এই যে দাবি, এগুলো হলো সম্পূর্ণ অযৌক্তিক। এই জন্যই তাদের বিরুদ্ধে জনগণই ক্ষতিপূরণের মামলা করতে পারে। আইনে বলা আছে এটা। যদি কেউ জনগণের ক্ষতি করে, যেকোনো কেউ তাদের বিরুদ্ধে মামলা করতে পারবে। চট্টগ্রামের সব ইটভাটা অবৈধ না। বৈধ ইটভাটাও আছে। সমিতির লোকেরা বৈধ ইটভাটার ব্যাপারে বলতে পারে। যারা আইনের বিরুদ্ধে কাজ করবে তাদেরকেও লিগ্যাল নোটিশ দেওয়া হবে।
এ জাতীয় আরো খবর
Developed by