1. editor@jagratajanata24.com : editor :
  2. info@holyit.net : jjanata24 :
একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই - জাগ্রত জনতা ২৪
শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৪:৫৬ পূর্বাহ্ন
হেড লাইন :
গলাচিপায় ধান কাটা নিয়ে সংঘর্ষে আহত এক কৃষকের মৃত্যু গলাচিপায় আগুনমূখা নদীতে স্পীড বোট ডুবে ৪ যাত্রী নিখোজ অতিবর্ষণে আমতলীর জন-জীবন বিপর্যস্থ হয়ে পড়েছে তলিয়ে গেছে রোপা আমন ধানের ক্ষেতসহ মাছের ঘের, পুকুর ও পানের বরজ যুবলীগ নেতাকে ‘গলাকেটে’ হত্যার হুমকি, থানায় জিডি  বান্দরবানে দুর্গাপূজা উপলক্ষ্যে বিভিন্ন পূজামন্ডপের জন্য অনুদানের চেক বিতরণ টানা বর্ষণে বিপর্যস্ত বরগুনাসহ উপকূল নাটোরের বড়াইগ্রামের বনপাড়ায় বাস ও ট্রাকের সংঘর্ষে নিহত এক আহত ১৫ বাউফলে  জাতীয় স্যানিটেশন ও হাত ধোয়া দিবস পালিত  হাতীবান্ধায় ক্রীড়া সামগ্রী বিতরণ প্রধানমন্ত্রীর ঘর উপহার পেলেন ফতোয়াবাজীর শিকার পরিবারটি

একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই

  • সর্বশেষ আপডেট : সোমবার, ৫ অক্টোবর, ২০২০
  • ৬ বার পঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক অধ্যাপক ও একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।তার বয়স হয়েছিল ৭০ বছর।

সোমবার দুপুর ১২টার রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে নিশ্চিত করেছেন চিত্রশিল্পীর ছেলে মাশরুর উল করিম।

মাশরুর উল করিম জানিয়েছেন, রাজবাড়ী জেলা সদরে মনসুর উল করিমের নিজ বাড়িতে গড়ে তোলা প্রতিষ্ঠান বুনন আর্ট প্রাঙ্গণে দাফন অনুষ্ঠিত হবে।

দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন এই এ চিত্রশিল্পী।

মনসুর উল করিমের জন্ম ১৯৫০ সালে রাজবাড়ীতে। ১৯৭২ সালে ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক, ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ৪০ বছর অধ্যাপনা করেন।

১৯৭২ সালে মনসুর উল করিম প্রথম চিত্র প্রদর্শনী করেন। ২০১৪ সালে সেপ্টেম্বরে ‘রেখার নাচন’ শীর্ষক একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সত্তরের দশকের শুরু থেকে দেশের চিত্রশিল্পে অসামান্য অবদান রাখায় স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার ২০০৯ সালে তাকে একুশে পদকে ভূষিত করে।

২০১৩ সালে শিল্পকলা একাডেমি থেকে লাভ করেন সুলতান পদক।

এ জাতীয় আরো খবর
Developed by